Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ ডিসেম্বর ২০১৮

প্রধান প্রকৌশলীর জীবন বৃত্তান্ত

প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ  হানজালা ২৯ জুন, ২০১৪ খ্রিস্টাব্দে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী পদে নিয়োগপ্রাপ্ত হয়ে যোগদান করেন। দেওয়ান মোহাম্মদ হানজালা ৪ আগষ্ট, ১৯৫৬ মানিকগঞ্জ জেলাধীন হরিমাপপুর উপজেলার আজিমনগর  গ্রামে এক সম্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। জনাব হানজালা বাংলাদেশ প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট) হতে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ স্নাতোক ডিগ্রী অর্জন করেন এবং ব্যবসা প্রশাসন (এমবিএ) স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করেন ।

          ১৯৮১ সালে ১২ ডিসেম্বর দেওয়ান মোহাম্মদ হানজালা শিক্ষা মন্ত্রণালয়ের অধিন তৎকালিন ডাইরেক্টরিয়েট অব পাবলিক ইন্সট্রাকশন(ডিপিআই)-এ সহকারী প্রকৌশলী হিসেবে প্রথম সরকারি চাকুরিতে যোগদান করেন। তিনি ১৯৯৫ সালে নির্বাহী প্রকৌশলী পদে পদোন্নতি পেয়ে তৎকালিন ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট যোগদান করেন এবং ২০১৪ সাল পর্যন্ত শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে (ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট) বিভিন্ন জোনে সুনামের সাথে কাজ করেন। ২০১৪ সালে ১০ ফ্রেবুযারি তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে পদোন্নতি পেয়ে প্রধান কার্যালয় যোগদান করেন।

          দেওয়ান মোহাম্মদ হানজালা চাকুরি জীবনের পেশাগত,  প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক দেশ ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি মালয়েশিয়ায় "School Design and Construction" বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়াও তিনি সরকারি কাজে বিভিন্ন দেশ সফর করেন। তিনি একজন প্রগতিশীল, পরিশ্রমী ও প্রজ্ঞাবান কর্মকর্তা । পেশগতভাবে তিনি অভিজ্ঞ ও বুদ্ধিমত্তা সম্পন্ন প্রকৌশলী হিসেবে পরিচিত। বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তিনি একজন বীর মুক্তিযোদ্ধা।

          দেওয়ান মোহাম্মদ  হানজালার একজন সামাজিক ও সংগঠন প্রিয় ব্যক্তিত্ব, তিনি বাংলাদেশ স্কাউটের ডেপুটি কমিশনার, ভিকারুন্নেছা স্কুল এন্ড কলেজের ম্যানেজিং কমিটির সম্মানিত সদস্য এবং ইঞ্জিনিয়ার্সি ইনষ্টিটিউট অব বাংলাদেশ (আিইইবি) এর সম্মানিত সেন্ট্রাল কাউন্সিল মেম্বার। এছাড়া তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের সাথে জড়িত।

 

Share with :

Facebook Facebook